এবারের টুর্নামেন্টটি হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ভারতের পরিবর্তে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি।

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ‘ইএসপিএন ক্রিকইনফো’ জানিয়েছে, টুর্নামেন্টটি শুরু হতে পারে ১৭ অক্টোবর আর ফাইনাল ১৪ নভেম্বর। ক্রিকইনফো’র প্রতিবেদন অনুযায়ী, আইপিএল ফাইনালের পরই টি-টোয়েন্টি বিশ্বকাপটি মাঠে গড়াবে। তবে আইসিসির পক্ষ থেকে এখনও এই ব্যাপারে আনুষ্ঠানিক কোনো বিবৃতি আসেনি।

সূচি অনুযায়ী, চলতি বছরের ১৯ সেপ্টেম্বর মাঠে গড়াবে আইপিএলের স্থগিত হওয়া আসরটি। যার ফাইনাল অনুষ্ঠিত হবে ১৫ অক্টোবর। অর্থাৎ আইপিএলের একদিন পরই মাঠে গড়াচ্ছে আইসিসি সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপটি।

১৭ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপের বাছাই পর্বের খেলা। যেখানে দুটি গ্রুপে বিভক্ত হয়ে অংশগ্রহণ করবে আটটি দল। যেখানে খেলবে বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান ও পাপুয়া নিউগিনিয়া। প্রতিটি গ্রুপের শীর্ষ দুই দল অর্থাৎ দুই গ্রুপ থেকে মোট চারটি দল সুযোগ পাবে সুপার টুয়েলভে।

যেখানে রয়েছে আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল। যা শুরু হবে ২৪ অক্টোবর থেকে। সুপার টুয়েলভের ১২টি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। সেখান থেকে প্রতি গ্রুপের শীর্ষ দুই দল অর্থাৎ দুই গ্রুপ থেকে চারটি দল জায়গা পাবে সেমিফাইনালে। ১২ ম্যাচের বাছাই পর্বের খেলাগুলো হবে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে। সুপার টুয়েলভের ম্যাচগুলো হবে আবু ধাবি, শারজাহ ও দুবাইয়ে।